স্বাধীনতার বেপারে ! (About the freedom; of India)


আজকে নাকি স্বাধীনতার দিবস।?  কি জানি, তাই তো দেখছি, শুনছি। কবে একদিন নাকি, কোনো এক সরকার এর কাছ থেকে আমাদের মাতৃভূমি মুক্তি পায়। মুক্তি ? হাস্যকর। না না,   আসলে ঐটা নয়, আমরাই ঐটা আদায় করে নিয়েছি। যারা জানে, তারা জানে, শুধু মাত্র একটা ছেলের জন্যেই এসব হলো, তার জেদ এর জন্য । একলা একা পথ হেঁটে তার তৈরি করা আজাদ হিন্দ সেনা (Azad Hind Sena), দেশ এ যেই ক্রান্তি ছড়িয়ে ছিল, তার জন্যেই এই সফলতা পেয়েছিলাম আমরা। কিন্তু, ব্রিটিশ সরকারও ছিল চালাক, গেছে তো ভাগ করে দিয়ে গেছে, প্রায় তিনটে মতন।এইটা আমি এখনো মানি না, মানব না! এবং, ওরা, দেশ টা কে এমন কিছু অজ্ঞ প্রাণীর হাতি দিয়ে গেছিলো, যারা cycle ও চালাতে জানে না, দেশ তো দূরের কথা। তখন থেকেই সেই রাজনীতি আর পরিবারতন্ত্র শুরু।
আমি জানি, আমাদের নেতা, আমারদের মহান নেতাজি থাকেল দেশের এই হাল হতে দিতেন না। জানি না, উনি বেঁচে থেকেও কেন, ফিরলেন না, এলেন না ওনার ওই স্বপ্নের 'স্বাধীন' ভারত কে দেখতে। কি জানি, হয়তো ইচ্ছে করেই নেপথ্যে ছিলেন।
এত কিছু ঘটার পরেও কিন্ত,পারি...আমরা পারি আবার সেই আলো জাগিয়ে আনতে, পাড়ায়-পাড়ায়, ঘরে-ঘরে, মনের মধ্যে !
ওনার অনেক বই আছে, তথ্য আছে, সবাই কে অনুরোধ করবো, ঐগুলো পড়, নিজেকে উন্নত করো,  ইতিহাস পড়, সঠিক ইতিহাস। জেইগুলো আমাদের স্কুলে পড়ানো হয়, সেগুলো বেশির ভাগ যে ভুয়ো সেইটা আগে জানো !অন্তত, CBSE বোর্ড এর তাই। তাই, তোমরা ওঠো, জাগো, জাগ্রত হও !
আর একটা কথা বলবো, আমাদের বর্তমান পরিস্থিতি নিয়ে...
যেখানে, আমরা আজকে এত পতাকা ওড়াচ্ছি, ভেবে যা আজ স্বাধীনতা, কিন্তু সত্যিই কি তাই ? বুকে, হাত রেখে কি বলতে পারবে, যে আমরা সত্যিই স্বাধীন ?
আমরা কত পরাধীন, তাইতো , কত বিশ্বাস পদ্ধতি (belief system) এ আটকে থাকি, কত জিনিস কে বুঝতে পারিনা। এখন তো ধর্ম কেই ব্যবসা বানিয়ে ফেলেছি, স্বাধীনতা কে নিজেরাই কত ভাবে পরাধীনতা এ বদলে ফেলেছি ! একটা ছোট ঘরে বন্দি একজন বিজ্ঞানী থেকে শুরু করে, রাস্তায় বেরোতে যাওয়া একটা মেয়ে, সবাইই কোনো না কোনো দিক দিয়ে পরাধীন !
পরাধীনতা থেকে আসে দুঃখ, দুঃখ থেকে আসে রাগ, রাগ থেকে আসে হিংস্রতা, আর হিংস্রতা থেকে যুদ্ধ
আর সেই যুদ্ধর খপ্পরে কখনো আমরা নিজেরাই পরছি, বা কখনো নিজেরাই আবার করে ফেলেছি ।
শেষমেশ, এইটুকুই বলবো ! জাগো ! সবাই কে জাগরিত করো ! উদার হও !
আর হ্যাঁ, স্বাধীনতার কোনো দিন হয়না !
#জয়_নেতাজি
#জয়_হিন্দ !

Comments

  1. lekhata pore valo laglo...erokom kore jeno ghore ghore protita chele meyei vabte pare...taholei amra amader desher swadhinotake somman die tar prokrito morjada dite parbo..

    ReplyDelete

Post a Comment

Feel free to give any feedbacks...

Popular posts from this blog

অট্টহাস্য

কথোপকথন

খুব ঘামছি আজকাল