মিডিয়া ও মানুষ

মানুষ আজকাল নিজের বাড়িতে থাকার সাথে সাথে সোশ্যাল মিডিয়াতেও থাকে, জেরকম ফেসবুক, ইনস্টাগ্রাম ইত্যাদি। বার-বার ফোন চেক করার প্রবণতার সাথে সাথে আজকের স্ট্যাটাসটা কি হবে, কজন লাভ রিয়্যাক্ট দেবে সেই চিন্তা আমাদের গ্রাস করে। এখানে আমাদের কথাটা ব্যবহার করলাম কারণ এখন ৯০% লোকের কাছে হয়তো স্মার্টফোন আছে এবং তাদের মধ্যে কিছু লোক এইটা পড়ছেনও। আজকে আমাদের পপুলারিটি তথা ভ্যালু বিচার হয় কার কটা লাইক পড়ছে দেখে, এখন আবার লাভ রিয়াক্ট বেরিয়েছে...ব্যাপারটা অনেকটা ভোট দেওয়ার মত, ৫০০০ গরু পার্টির পক্ষে ভোট দিয়েছে, আর ৪০০০ জন উন্নতি পার্টি কে, তাই গরু পার্টি চ্যাম্পিয়ন। আসলে এইটা লোকে ভুলে গেছে গরু পার্টি কে গরু রাই ভোট দেয়(হ্যাঁ, আর গাধাও), আর আমাদের মানুষের সভ্য সমাজ বানাতে হবে, গরুদের নয়।
আমাদের কিন্তু একটা জিনিস খুবই সহজ হয়েছে, সময় কাটানো, বা যাকে বাঙালিরা বলে time-pass। কিন্তু সেই time-pass করতে গিয়ে আমরা কিন্তু অনেক মূল্যবান জিনিস হাতছাড়া করছি; যেরম নিজের সঙ্গে সময় কাটানো, আমরা ভুলে গেছি নিজেকে: মানে নিজের ভেতর টাকে, নিজেকে ভালবাসতে, নিজেকে চিনতে, নিজের কোথায় অসুবিধা হচ্ছে সত্যিকারের সেটা ভাবতে, বা হয়তো নিজের আত্মজ্ঞান বাড়াতে। হয়তো একটা self-love মার্কা পোস্ট share করলাম, তবে ভেবে দেখলাম না সেটা কি বলতে চাইছে বা কি করে সেটাকে apply করতে পারি।
আরেকটা জিনিস যেইটা আমরা করে থাকি; নিজেকে ভুলে যাই, সামনের লোকটাকে ভুলে যাই, নিজের একটা অবতার বানিয়ে ওপরের অবতার(যেটা non reliable) সঙ্গে connection জমাতে চাই, এবং মজা নিই, ব্যাপারটা অনেকটা মদ খেয়ে নেশা করে মজা পাওয়া বা কম্পিউটার গেম খেলে মজা পাওয়ার মত, একটা fake image(actually ব্যাপারটা হচ্ছে আপনার সঙ্গে আপনার অবতারের correspondence one-to-one নয়) কে আমরা সারাক্ষন আদর করছি, খিস্তি মারছি এই করছি তাই করছি, মূলত কখনো কখনো ভুলেই যাচ্ছি যে আসল মানুষটা আলাদা!
তবে সোশ্যাল মিডিয়া কি কাজের নয়, অবশ্যই কাজের, instant যোগাযোগ, অংক আটকে গেলে বলে দেওয়া, একটু ইনস্ট্যান্ট ইন্সপেকশন করে নেওয়া, বিভিন্ন গ্রপে গুরুত্বপূর্ণ তথ্য...অনেক ফায়দা। তবে হ্যাঁ, ওটুকুই! - এইটা সবসময় মনে রাখতে হবে আমরা একটা Physical, Mental and Spiritual being ultimately!

~সোহম
২২.১১.২০২০

Comments

Popular posts from this blog

অট্টহাস্য

কথোপকথন

খুব ঘামছি আজকাল