এই সমাজ...


হটাৎ করে মানুষ যখন চোখের সামনে অন্ধকার দেখে তখন কিছু করার থাকেনা, মানুষ অনেক রকম পথ বেছে নেয়, হয়তো নিজেকে জীবন বিমুখ করে তোলে বা হয়তো ভাবে জীবন টাকেই শেষ করে দেবে। কিন্তু আদতে জীবনকে কোনোদিনও ওরম করে শেষ করা যায়না, জীবনকে জয় করতে হয়। 
আমরা মুখে অনেক বড় বড় কথা বলি, কিন্তু কারোর এরম কোনো পরিস্থিতি এলে তাদের পাশে দাঁড়াইনা, এমনকি নিজেরও ওরম কিছু হলে সত্যিকারে নিজের জন্যও দাঁড়াতে পারিনা। কেন? আমরা কি দাঁড়াতে ভুলে গেছি? শিরদাঁড়া সোজা করতে ভুলে গেছি? হয়তো তাইই। কারণ আমাদের এই সমাজ আমাদের একটা স্টুপিড, স্পাইনলেস জন্তু (বা জড়পদার্থ ও বলতে পারেন) করে তুলতে চাইছে। এই সমাজ এমন একটা সমাজ যেখানে চিকিৎসার নামে লাখ-লাখ টাকা নেওয়া হয়, যেখানে শিল্পের কদর নেই, যেখানে সিনেমার নামে সার্কাস দেখানো হয়, যেখানে শুধু একটু পয়সা ইনকাম করতে পারলেই লোকে ভাবে অনেক কিছু করে ফেলেছি, যেখানে এখনো লোকের পদবি-জাতি দেখে লোকের বিচার করা হয়, যেখানে মানুষের মূল্য মানুষই বোঝেনা, যেখানে মানসিক স্বাস্থ্য একটা অবাস্তব বস্তু হিসেবে দেখা হয়, যেখানে মানুষ এখনো মনে করে শিক্ষার থেকে মন্দির-মসজিদ জরুরি, যেখানে এক মা তার ছেলে কে বলে 'ময়লার প্যাকেটটা রাস্তার ওপর ফেলে দিবি রাতে, কেউ দেখবেনা'। এই সমাজে আমরা সবাই সামনের লোক টাকে অতি-কোরাপ্টেড মনে করি...সত্যি, এরম সমাজই কি আমরা চেয়েছিলাম?
আমাদের উচিত নিজেদের দেখা ভাল করে, এবং মেনে নেওয়া...একসেপ্ট করা যে এই সমস্যা গুলো আছে, তারপরই কিছু হওয়া সম্ভব। যতদিন না নিজেদের দেখতে পারবো আমরা, ততদিন কোনো রকম প্রগতি হওয়াই সম্ভব নয়।

~সোহম

Comments

  1. নিজেদের ভালো করে দেখতে গেলে আয়নাটা পরিষ্কার হওয়া খুব প্রয়োজন । প্রত্যেকের মধ্যে যে আয়নাটা অর্থাৎ নিজেদের মন--সেটাকে প্রথম জড়পদার্থ হওয়া থেকে বাঁচাতে হবে...
    ভালো লাগলো পড়ে...

    ReplyDelete
  2. লেখাটা পড়ে ভালো লাগলো।

    ReplyDelete

Post a Comment

Feel free to give any feedbacks...

Popular posts from this blog

অট্টহাস্য

কথোপকথন

খুব ঘামছি আজকাল